লিটারে ৬ মিলি তেল কম, পেট্রলপাম্পকে লাখ টাকা জরিমানা

পেট্রলপাম্পে তেলের পরিমাপে কারচুপির অভিযোগ অনেক দিনের। সম্প্রতি রাজধানীর কল্যাণপুরে একটি পাম্পে তেল কম দেওয়ায় এক যুবকের প্রতিবাদে নড়েচড়ে বসে প্রশাসন। ঢাকার বিভিন্ন পাম্পে অভিযান চালায় বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। এতে প্রমাণ মেলে কারচুপির। ফলে জরিমানা করা হয় বেশ কয়েকটি পেট্রলপাম্পকে।

বৃহস্পতিবার (৪ আগস্ট) এ অপরাধে রাজধানীর আসাদগেটে তালুকদার ফিলিং স্টেশন অ্যান্ড সার্ভিসিং সেন্টারকে জরিমানা করা হয়। বিএসটিআইয়ের ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে জানতে পারে, পরিমাপে প্রতি ১০ লিটারে পাঁচটি অকটেন ডিসপেন্সিং ইউনিটে যথাক্রমে ৪০ মিলি., ৪০ মিলি., ৬০ মিলি., ৫০ মিলি. ও ৫০ মিলি. তেল কম দিচ্ছে প্রতিষ্ঠানটি। ফলে ওই পাম্পকে এক লাখ টাকা জরিমানা করা হয়।
যদিও ওই অভিযানে শেরে বাংলা নগরে সোনার বাংলা সার্ভিস স্টেশন ও শ্যামলীর সাহিল ফিলিং স্টেশনে তেল পরিমাপে সঠিক পাওয়া যায়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয় বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসানের নেতৃত্বে। এসময় উপস্থিত ছিলেন বিএসটিআই’র উপ-পরিচালক মো. রিয়াজুল হক এবং সহকারী পরিচালক মো. সাইদুর রহমান।

সম্প্রতি মাপে তেল কম দেওয়ায় কল্যাণপুরের সোহরাব পেট্রলপাম্পের সামনে অবস্থান করেন শেখ ইসতিয়াক আহমেদ। ‘সঠিক পরিমাণে তেল চাই’ প্ল্যাকার্ড নিয়ে ওইদিন তিনি অবস্থান নেন। যা সারাদেশে সাড়া ফেলে। পরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করেন তিনি। অভিযোগের প্রমাণ পেয়ে ওই পাম্পকে এক লাখ টাকা জরিমানা করে অধিদপ্তর।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button